ঢাকা, ২৮ অক্টোবর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
সারাদেশে প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ ১ নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন বাংলাদেশীসহ বিদেশিরা সেনাপ্রধানের ফেসবুকে কোনো অ্যাকাউন্ট নেই: আইএসপিআর নৌবাহিনীর কর্মকর্তাকে হাজী সেলিমের ছেলের মারধর,থানায় জিডি বিচার না হওয়া পর্যন্ত সিলেটবাসী রায়হানের পরিবারের পাশে থাকবে-আরিফ ‘আমার ছেলে কবরে,খুনি কেন বাহিরে’,অনশনকে ঘিরে হঠাৎ তীব্র আন্দোলন জাতির পিতা নিজেও সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন: প্রধানমন্ত্রী

এমসির ছাত্রাবাসে ধর্ষণ: শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির পরিদর্শন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে গৃহবধূ (২০) ধর্ষণের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার বিকাল ৫ টায় এমসি কলেজ ছাত্রাবাস এলাকা ও ঘটনাস্থল পরিদর্শন করেছে।

ক্যাম্পাস, ছাত্রাবাস ও ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রেস ব্রিফিং করে তদন্ত কমিটি। পরে ব্রিফিংয়ে টিম প্রধান মো. শাহেদুল খবীর চৌধুরী ভিকটিম, পরিবার ও তার স্বজনদের প্রতি সমবেদনা এবং দুঃখ প্রকাশ করে বলেন, এমসি কলেজ দেশের শীর্ষ একটি শিক্ষা প্রতিষ্ঠান। 

এই কলেজের ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় সরকার কঠোর অবস্থানে রয়েছে। আমরা মনে করি দ্রুততম সময়ের মধ্যে জড়িতদের একটি দৃষ্টান্তমূলক সাজা হবে।

করোনার সময়ে এ ধরনের ঘটনা অপ্রত্যাশিত জানিয়ে তিনি বলেন, ঘটনার সময়ে প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে হোস্টেল (ছাত্রাবাস) ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থা, কলেজ কর্তৃপক্ষ এই ঘটনায় কিভাবে রেসপন্স করেছে সে জায়গায় কোন ত্রুটি আছে কি-না তাও খতিয়ে দেখা হবে।

সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান ও হোস্টেল বন্ধের সময়ে এমসি কলেজ হোস্টেল খোলা কেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবে মাত্র সিলেট এসেছি। সবকিছু খোঁজ নিচ্ছি। আগামী ৩ দিনের মধ্যে প্রাথমিক ও ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্টদের কাছে জমা দেবেন বলে জানান তিনি।

এর আগে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অধিদপ্তরের (মাউশি) পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরীকে আহ্বায়ক করে তিন সদস্যদের এ কমিটি গঠন করা হয়। এছাড়া মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সিলেট অঞ্চলের উপ পরিচালককে (কলেজ) সদস্য এবং মাউশির সহকারী পরিচালককে (কলেজ-১) কমিটিতে সদস্য সচিব করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, এমসি কলেজ ক্যাম্পাসে সম্প্রতি সংঘটিত ঘটনায় কলেজ কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় কোনোরূপ ঘাটতি ছিল কিনা তা সরেজমিন তদন্ত করে এ বিষয়ে সংশ্লিষ্ট সবার দায়-দায়িত্ব নিরূপণ করে সুপারিশসহ প্রতিবেদন দিতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক প্রতাপ চৌধুরী জানান, এম সি কলেজের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির প্রধান ও সদস্যসচিব মঙ্গলবার দুপুরে বিমানযোগে সিলেটে আসেন। এরপর বিকাল পৌনে ৫টার দিকে তিনি এম সি কলেজ ক্যাম্পাসে যান। তদন্ত কমিটির সদস্যরা বুধবারও সিলেটে অবস্থান করবেন।

এম সি কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদ শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির কলেজ ক্যাম্পাস পরিদর্শনের বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত