ঢাকা, ২৩ আগস্ট, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এডুকেশন ওয়াচ রিপোর্ট: সব সূচকে শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়ে

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১১   আপডেট: ২৪ এপ্রিল ২০১১

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন সরকারের বাস্তবমূখী নানা পদক্ষেপের কারণে শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তন হচ্ছে। তিনি বলেন স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের ঝরে পড়া এখন আগের তুলনায় অনেক হ্রাস পেয়েছে। শিক্ষার হারও বৃদ্ধি পেয়েছে। শিশুদের শিক্ষার প্রতি আগ্রহী করে তুলতে নতুন নতুন পন্থা উদ্ভাবন ও প্রয়োগ করা হচ্ছে।

মন্ত্রী গত রোববার দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে বেসরকারী সংস্থা এফআইভিডিবি’র উদ্যোগে এডুকেশন ওয়াচ রিপোর্ট ২০০৯-১০ এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। এবার এডুকেশন ওয়াচ রিপোর্টে সিলেট বিভাগে শিক্ষার বর্তমান চিত্র নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।এতে সব সূচকে শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়ে রয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরো বলেন আধুনিক শিক্ষাব্যবস্থায় শুধু বই, খাতাই নয় বরং শিক্ষা উপকরণে নতুন নতুন সংযোজন ঘটেছে। দারীদ্র্য সত্ত্বেও আমরা আমাদের শিক্ষার্থীদের সেইসব উপকরণের সাথে অভ্যস্থ করে তুলার ব্যবস্থা নিচ্ছি। শিক্ষামন্ত্রী বলেন উন্নত দেশগুলোর জাতীয় বাজেটের একটি বড় অংশজুড়ে থাকে শিক্ষাখাতের বরাদ্দ। সেই হারে আমাদের দেশের বাজেটে শিক্ষাখাতের বরাদ্দ অনেকটাই অপ্রতুল। মন্ত্রী দেশের শিক্ষাব্যবস্থায় চলমান সংস্কার ও অগ্রগতিকে ত্বরান্বিত করতে আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাতে অধিক বরাদ্দ দেয়ার দাবী করেন। অনুষ্ঠানে উপস্থাপিত গবেষনা প্রতিবেদনের প্রেক্ষিতে মন্ত্রী বলেন সিলেটের শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক অবকাটামোতে দীর্ঘদিন পশ্চাৎপদতা ছিল। তবে বর্তমান সরকারের বাস্তবমুখী নানা পদক্ষেপের ফলে পরিস্থিতি এখন অনেকটাই উত্তরণ ঘটেছে বলে দাবী করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ও আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সুরঞ্জিত সেন গুপ্ত এমপি। অনুষ্ঠানে হাফিজ আহমদ মজুমদার এমপি, ইমরান আহমদ এমপি, এমএ মান্নান এমপি, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সালেহ উদ্দিন, লিডিং ইউনিভার্সিটির উপাচার্য ড. কবির হোসেন, সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. এসএ খালেকসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন এফআইভিডিবি’র নির্বাহী পরিচালক যেহিন আহমদ।

আরও পড়ুন
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত