ঢাকা, ২৩ জানুয়ারি, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

ইউনাইটেড এয়ারওয়েজের এমডিসহ ৬ জনকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা 

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০  

ইউনাইটেড এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরীসহ তিন কোম্পানীর ৬ জনকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে সিআইডিকে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিকিউরিটিজ সংক্রান্ত বিভিন্ন আইন লঙ্ঘন করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজসহ তিন কোম্পানির তিন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তিন পরিচালক যাতে দেশ ত্যাগ করতে না পারেন, সে ব্যাপারে প্রযোজনীয় ব্যবস্থা নিতে মঙ্গলবার (০৮ ডিসেম্বর) পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত মহা-পরিদর্শক বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, গত ৬ ডিসেম্বর বিএসইসির পরিচালক (এসআরএমআইসি) রিপন কুমার দেবনাথ স্বাক্ষরিত চিঠি পুলিশ, বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে পাঠানো হয়েছে।

চিঠিতে ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী, আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আজিমুল ইসলাম, ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আলী, পরিচালক জেবুন্নেছা আক্তার, পরিচালক হামিদা বেগম এবং  পরিচালক লোকমান চৌধুরীকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে ওই চিঠি দিয়েছে বিএসইসি।

চিঠিতে বলা হয়েছে, উল্লেখিত ব্যক্তি শেয়ারবাজার থেকে বিভিন্ন সময়ে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) এবং রাইট শেয়ার অফারের মাধ্যমে অর্থ উত্তোলন করেন এবং সেকেন্ডারি মার্কেটে তাদের ধারণকৃত বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করেন। এতে কমিশনের বিভিন্ন আইন লঙ্ঘনের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে। 

এ পরিপ্রেক্ষিতে কমিশন কর্তৃক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া প্রক্রিয়াধীন। বিএসইসি বিভিন্ন সময়ে এ সব ব্যক্তিদের কমিশনে উপস্থিতপূর্বক ব্যাখ্যা তলব করে। কিন্তু তারা কমিশনে উপস্থিত হয়নি অথবা ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়। তাছাড়া বিভিন্ন কারণে কমিশন মনে করে উল্লেখিত ব্যক্তিরা অচিরেই দেশ ত্যাগ করতে পারেন।

এ অবস্থায় শেয়ার বাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য উল্লেখিত কোম্পানির পরিচালকদের সম্পর্কে বিএসইসি কর্তৃক পরবর্তী তথ্য না পাঠানো পর্যন্ত তাদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ, বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে চিঠি দিয়েছে বিএসইসি। এছাড়া এ চিঠি বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতেও দিয়েছে বিএসইসি।- বাংলানিউজ।

আরও পড়ুন
বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত