ঢাকা, ১৮ জুলাই, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

আল খাজা মার্কেটের আগুন নিয়ন্ত্রনে,বৃহস্পতিবার অভিযান:মেয়র

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১ মে ২০১৯  

নগরীর মহাজনপট্টি এলাকা আল খাজা নামের একটি মার্কেটের মধ্যে গোডাউনে লাগা আগুন নিয়ন্ত্রনে এসেছে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তবে ভিতরে এখনো অনেক ধোঁয়া আছে। ধোঁয়া নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিস। এই তথ্য নিশ্চিত করেছেন সিলেট ফায়ার সার্ভিসের বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দায়িত্বরত মতিউর রহমান। 

বুধবার রাত ৯টার দিকে এই আগুনের সূত্রপাত হয়। প্রায় দেড়ঘন্টা চেষ্টার পর দমকল বাহিনীর ৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রনে আনে।  মার্কেটের আন্ডারগ্রাউন্ডে নর্থ ইস্ট থাই এলমুনিয়াম নামের একটি ক্যামিকেল গোডাউনে রাত ৯টার দিকে আগুন লাগে

খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে আসে। এক ঘণ্টা চেষ্টার পর রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। আগুন লাগার পর মার্কেটের ভেতর থেকে শতাধিক নারী পুরুষকে নিরাপদে উদ্ধার করে পাশ্ববর্তী একটি হোটেলে রাখা হয়েছে।

 আল খাজা মার্কেটের আন্ডারগ্রাউন্ডের পার্কিং এরিয়াতে অবৈধভাবে রংয়ের দোকান ও গোডাউন, ককশিটের দোকান, রংয়ের বিভিন্ন ক্যামিকেলের দোকান দেওয়া হয়েছে। এছাড়া ফায়ার এক্সিট দখল করেও দোকান গড়ে তোলা হয়েছে। এসব অনিয়মের কারণে আগুন নেভাতে দেরি হয়েছে।

তবে আগুনে মার্কেটের দু'টি ফ্লোরে কতটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

পাঁচতলা মার্কেট ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত আবাসিক ফ্লাট বানিয়ে সেখানে অনেকগুলো পরিবার বসবাস করছে।

স্থানীয় বাসিন্দা রনি চৌধুরী জানান, এর আগেও এই মার্কেটে একাধিকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

এদিকে আগুনের খবর পেয়ে  সিটি মেয়র আরিফুল হক চৌধুরীও ঘটনাস্থলে গিয়ে হাজির হন।

অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থল পরিদর্শন করেন সিলেট সিটি মেয়র । তিনি জানান, বৃহস্পতিবার এই মার্কেটে অভিযান চালানো হবে। যারা অবৈধভাবে দোকান গড়ে তুলেছে বা কেউ যদি প্রয়োজনীয় অনুমতি ও কাগজপত্র ছাড়াই রং বা কেমিক্যালের ব্যবসা করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আগুনের খবর পেয়ে  সিটি মেয়র আরিফুল হক চৌধুরীও ঘটনাস্থলে গিয়ে হাজির হয়েছেন।

সিলেট নগরে অগ্নিকাণ্ডের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা নগরীর মহাজনপট্টি। এই এলাকার কোনো ব্যবসা প্রতিষ্ঠানে নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা। সম্প্রতি ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এক জরিপে মহাজনপট্টিকে অগ্নিকাণ্ডের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত