ঢাকা, ১২ এপ্রিল, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
ঢাকাসহ সারাদেশে বিজিবি মোতায়েন, থমথমে ব্রাহ্মণবাড়িয়া সুবর্ণজয়ন্তীতে ফুল ছিটানোর বদলে রাজপথে রক্ত ঝরলো:মির্জা ফখরুল কাল বিক্ষোভ, রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে হেফাজত সব প্রতিবন্ধকতাকে জয় করে বাংলাদেশ এখন সমৃদ্ধির পথে:প্রধানমন্ত্রী বাংলাদেশকে কেউ কখনও দাবিয়ে রাখতে পারবে না: মোদি হাটহাজারীতে মোদিবিরোধী বিক্ষোভ: পুলিশ-হেফাজত সংঘর্ষ, নিহত ৪ ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি, লাল গালিচা সংবর্ধনা

আজ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

আজ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলিম ধর্মাবলম্বীরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। 

মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তাঁর বান্দাদের ভাগ্য নির্ধারণকরেন। মুসলমানরা এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদতের মাধ্যমে অতিবাহিত করেন। 

এছাড়া সিলেটে দুই ওলির মাজার জিয়ারত ও স্বজনদের কবর জিয়ারতের জন্য মুসল্লিদের ঢল নামে। গত বছর করোনার কারনে শবে বরাতের সময় হজরত শাহজালাল রহ. ও হজরত শাহপরান রহ. মাজরে কবরস্হানে প্রবেশ বন্ধ করে রাখা হয়েছিল।

করোনা মহামারির কারণে গত বছর ঘরে ইবাদত করার আহ্বান জানিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। তবে এবার এমন কোনো নির্দেশনা দেয়া হয়নি। শবেবরাত উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা  রোববার বিকালে পৃথক বাণী প্রদান করেছেন। 

এছাড়া যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র শবে বরাত পালনের জন্য দেশব্যাপী মসজিদ, মাদ্রাসা, দরবার শরীফ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে আলোচনা সভা, ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাতসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

অপরদিকে পবিত্র শবেবরাত উপলক্ষে আজ সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘শবেবরাতের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন
ঐতিহ্য বিভাগের সর্বাধিক পঠিত