17 Dec 2017
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2017-08-12 11:06:00

শাহজালাল (রহ.)এর বার্ষিক ওরস চলছে: প্রধানমন্ত্রীর গিলাফ প্রদান,ভোরে আখেরী মোনাজাত

সিলেটনিউজ২৪.কম

ওলিকুল শিরোমণি হযরত শাহজালাল (রহ.) এর দু’দিন ব্যাপী ৬৯৮তম বার্ষিক ওরস রবিবার ভোররাতে আখেরী মোনাজাতের পর শিরনী বিতরনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হবে।

ধ্যানে ভক্তিতে  প্রার্থনায়  সঙ্গীতে যে যার মত করে পালন করেছেন উরশ মোবারক।শনিবার সকাল নয়টা থেকে মাজারে গিলাফ চড়ানোর মধ্যদিয়ে ওরসের কর্মসূচি শুরু হয়।

দুর্যোগপূর্ণ আবহাওয়া প্রবল বৃষ্টি উপেক্ষা করে দেশের বিভিন্ন স্থানে আসা হাজার হাজার ভক্ত-আশেকান বিকাল চারটা পর্যন্ত মিছিল করে মাজারে গিলাফ চড়ান।

এ সময় ভক্তদের মুখে ছিল আল্লাহু-আল্লাহু জিকির এবং  বাবা শাহজালাল, বাবা শাহজালাল ধ্বনি। প্রতি বছর আরবী মাসের ১৯ ও ২০ জিলক্বদ হযরত শাহজালাল (রহ.) এর মৃত্যু বার্ষিকী উপলক্ষে মাজারে দু‘দিনব্যাপী ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে দেশ-বিদেশ থেকে অর্ধ লক্ষাধিক লোকের সমাগম ঘটে সিলেট নগরীতে। এবার তার চেয়ে বেশী লোক সমাগম হয়েছে।

উপলক্ষ্যে সিলেটের বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ মাজারে গিলাফ চড়াতে আসেন। ওরসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে থেকে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ মাজারে গিলাফ দিয়েছেন।
নগরবাসীর পক্ষ থেকে মাজারে গিলাফ জড়িয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

প্রধানমন্ত্রী পক্ষে গিলাফ নিয়ে মাজারে যান,সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি চেয়ারম্যান নিজাম উদ্দিন।

শনিবার আছরের নামাজের পর থেকে মাজার এলাকায় ভিড় বাড়তে থাকে।মাগরিবের নামাজের পর তিল ধারণের ঠাই ছিলনা মাজার এলাকায়। অনেকেই হোটেলে সিট না পেয়ে মাজার ও হোটেলের বারান্দায় রাত কাটাতে দেখা যায়। কেউ কেই আবার ট্রাকের ওপর পলিথিন টাঙ্গিয়ে রাত কাটান।

রাতভর জিকির আজকার, কুরআন খতম, মিলাদ ও দোয়া চলে মূল মাজারে। অপর দিকে মাজার প্রাঙ্গনে বিভিন্ন কাফেলার নামে আসর সাজিয়ে চলে মুর্শিদী ও ভক্তিমূলক নাচ গান।এগুলোতে গাজার আসরও ছিল রাতভর।

আবার দেশের বিভিন্নপ্রান্ত থেকে আসা ভক্তরা অনেকেই রাতে নগরীর অদূরে খাদিম এলাকায় আরেক ওলি হযরত শাহপরান (রহ.) এর মাজার জিয়ারত করতে যান।

রোববার আখেরী মোনাজাত ও শিরণী বিতরণের মধ্য দিয়ে ওরসের কার্যক্রম শেষ হয়। ওরসের শিরনীর জন্য বিভিন্ন স্থান থেকে আসা ৬০/৭০টি টি গরু-ছাগল ছাগল হয় বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। দু‘দিন ব্যাপী ওরসকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থান থেকে আসা লোকজনের পদ চারণায় সিলেট অনেকটা উৎসবের নগরীতে পরিণত হয়েছে।

এদিকে,ওরস উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশ পুরো মাজার এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছিল। নগরীর গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে চেকপোস্টের পাশপাশি নিরাপত্তার স্বার্থে মাজারের ভেতরে ও বাইরে অর্ধশতাধিক নতুন করে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছিল। তিন দিনের জন্য ৫টি সড়কে নিষিদ্ধ করা হয় যান চলাচল।তা বহাল খাকবে কাল দুপুর পর্যন্ত।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, নিবিঘ্নে ও শান্তিপূর্ণভাবে  ওরস সম্পন্ন হচ্ছে।

উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। নগরীর আম্বরখানা এলাকার  তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

Advertisement

জাতীয়-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.