20 Sep 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2016-03-13 20:24:30

তামিমের সেঞ্চুরিতে ফেবারিটদের বার্তা দিয়ে সুপার টেনে বাংলাদেশ

সিলেটনিউজ২৪.কম

বৃষ্টি, প্রকৃতির কান্নায় কয়েকদিন ধরে বিষন্ন সময় কাটছিল ধর্মশালার। ব্যাটের প্রলয় নাচনে রোববার সবকিছু ভুলিয়ে দিলেন তামিম ইকবাল। খুনে ব্যাটিংয়ে ঝড় তুললেন ধর্মশালায়।

টি-২০ ফরম্যাটে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি করেছেন তিনি। ওমানকে তুলোধুনো করে দেশের পক্ষে ক্রিকেটের তিন ফরম্যাটে সেঞ্চুরির অনন্য গৌরব অর্জন করেছেন তামিম। তার ব্যাটের দিগন্ত বিস্তৃত হাসির দিনে বিশ্বকাপে নিজেদের প্রাথমিক মিশনও শেষ করেছে বাংলাদেশ।

হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে রোববার রাতে বৃষ্টি বিঘিœত ম্যাচে ‘পুচঁকে’ ওমানকে ডিএল মেথডে ৫৪ রানে হারিয়েছে বাংলাদেশ। যে জয় বাংলাদেশকে পাইয়ে দিয়েছে টি-২০ বিশ্বকাপের সুপার টেন তথা মূল আসরের টিকিট। যেখানে ‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও স্বাগতিক ভারতের বিপক্ষে লড়বে মাশরাফির দল। বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপ থেকে বাংলাদেশ ও ‘বি’ গ্রুপ থেকে আফগানিস্তান মূল পর্বে উন্নীত হয়েছে।

তামিমের সেঞ্চুরিতে টসে হেরে ব্যাট করা বাংলাদেশ ২ উইকেটে ১৮০ রান করে। জবাবে ডিএল মেথডে ১২ ওভারে ৯ উইকেটে ৬৫ রান করে ওমান। বাংলাদেশের সেঞ্চুরিয়ান তামিম ম্যাচ সেরা হন।
১৮১ রানের টার্গেটে খেলতে নামা ওমানকে ইনিংসের প্রথম ওভারেই ধাক্কা দেন তাসকিন। দ্বিতীয় বলেই জিসান মাকসুদ (০) মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দেন। খাওয়ার আলীকে (৮) ফেরান আল-আমিন। ওমান ৭ ওভারে ৪১ রান তুলতেই নামে বৃষ্টি। যদিও ডিএল মেথডে তখন ওমানের দরকার ছিল ৬০ রান। বৃষ্টিতে মিনিট বিশেক বন্ধ থাকার পর আবার শুরু হয় খেলা। পরবর্তীতে ডিএল মেথডে ওমানের টার্গেট দাঁড়ায় ১৬ ওভারে ১৫২। তখন ৫৪ বলে ১১১ রান দরকার ছিল তাদের। ১.২ ওভার খেলা হওয়ার পর আবারও নামে বৃষ্টি। এর মাঝে আদনান ইলিয়াস (১৩) রান আউট হন। আমির কালিম (০) সাকিবের শিকার হন। বন্ধ হওয়ার আগে ওমানের স্কোর ছিল ৪ উইকেটে ৪৫ রান।

বৃষ্টিতে আবারও মিনিট বিশেকের বিরতি। এবার ওমানের নতুন টার্গেট ১২ ওভারে ১২০ রান। আমির আলী (৪) স্ট্যাম্পড হন সাকিবের বলে। মাশরাফিকে উইকেট দিয়ে যান জাতিন্দার সিং। তিনি সর্বোচ্চ ২৫ রান করেন। ১১তম ওভারে সাকিব ফেরান মেহরান খান ও সুলতান আহমেদকে। শেষ ওভারে সাব্বিরের শিকার হন লালচেটা। বাংলাদেশের পক্ষে সাকিব ১৫ রানে ৪টি উইকেট নেন।

এর আগে তামিম ইকবালের বিস্ফোরক ব্যাটিংয়ে ওমানকে রীতিমতো শাসন করেছে বাংলাদেশ। শুরুতে সৌম্যর যন্ত্রণাক্লিষ্ট ব্যাটিংয়ে পাওয়ার প্লে’র ৬ ওভারের সঠিক ব্যবহার করতে পারেনি টাইগাররা। ৬ ওভারে আসে ২৯ রান। দলীয় ৪২ রানে সৌম্য আউট হওয়ার পরই ক্রমশ ওমানের সঙ্গে নিজেদের দূরত্বটা স্পষ্ট করতে থাকেন তামিম-সাব্বিররা। ২২ বলে ১২ রান করেন সৌম্য। তামিমের ব্যাটে চড়ে ১০ ওভারে আসে ৭০ রান। আমির কালিমের বলে চার মেরে ৩৫ বলে পঞ্চাশ পূর্ণ করেন তামিম


হাফ সেঞ্চুরির পর আরও রুদ্রমূর্তি ধারণ করে এ ওপেনারের ব্যাট। হাফ সেঞ্চুরির পরের বলেই হাঁকান বিশাল ছক্কা। অগ্রজ তামিম পারলেও সাব্বির ব্যর্থ হয়েছেন হাফ সেঞ্চুরি করতে। তাদের ৯৭ রানের জুটিটা বিচ্ছিন্ন হয় ১৬তম ওভারে। সাব্বির বোল্ড হন ২৬ বলে ৪৪ রান (৫ চার, ১ছয়) করে। তামিম ‘ধামাকা’ অব্যাহত ছিল গোটা ইনিংস জুড়ে। বিলাল খানের করা ১৯তম ওভারেই তিন ম্যাজিক ফিগারে পৌঁছে যান এ বাঁহাতি।

৬০ বলে টি-২০ তে নিজের ক্যারিয়ার ও বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি করেন তামিম। ৬৩ বলে ১০৩ রানের আনন্দদায়ী ইনিংস খেলে অপরাজিত ছিলেন তিনি। ১০ টি চার ও ৫ টি ছক্কাও মেরেছেন। এ ইনিংসে টি-২০ তে দেশের পক্ষে সর্বোচ্চ রান ও ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিক হয়েছেন। শেষ দিকে ১৭ রান করে অপরাজিত ছিলেন সাকিব। ওমানের খাওয়ার আলী, লালচেটা ১টি করে উইকেট পান।

Advertisement

খেলাধুলা-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.