19 Dec 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2018-03-07 15:07:52

ভারতের ভুয়া ছবি দিয়ে সিলেটে রয়েল বেঙ্গল টাইগার আতংক! ফেইসবুকে ভাইরাল……

সিলেটনিউজ২৪.কম

ফেসবুকসহ গণমাধ্যমে ভাইরাল হওয়া সিলেটের এয়ারপোর্ট রোডের মালনিছড়া চা বাগান এলাকায়  গুরুত্বপূর্ণ সড়কে বাঘের ছবিটি ভুয়া বলে সনাক্ত করেছে সিলেটের বনবিভাগ ও পরিবেশকর্মীরা।

তাদের বক্তব্য ভাইরাল হওয়া ছবিটি ভারতের একটি পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে রাতের আধারে রাস্তার পাশের জঙ্গল থেকে বের হচ্ছে একটি বাঘ। আর গাড়ী থেকে তোলা ছবিতে স্পষ্ট বুঝা যাচ্ছে বাঘটির মোটামুটি বড়। এমন একটি পুরনো ছবি দিয়ে ফেইসবুকে ভাইরাল হয়েছে সিলেটে বাঘ আতংক।

এ সংবাদে বুধবার সকাল সাড়ে ১১টা থেকে বাঘের সন্ধানে মালনীছড়া চা বাগানে অভিযান শুরু করে বন বিভাগ। অভিযানকালে বনবিভাগ নিশ্চিত হয় ভাইরাল হওয়া ছবিটি ভুয়া।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আরএসএম মুনিরুল ইসলাম বলেন, বাগানে বাঘের পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে এটা চিতা বাঘ হতে পারে। ভাইরাল হওয়া ছবিতে রয়েল বেঙ্গল টাইগার দেখা যাচ্ছে।এ ছবিটি ভারতের একটি পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

বাগানে বাঘের পায়ের ছাপ দেখে বাগানে ২টি নাইট ভিশন সেন্সর ক্যামেরা লাগাই। এখনো সেন্সরে কোনো কিছু দেখা যায়নি বলেও জানান তিনি।

কিছুদিন আগে ভারতের একটি পত্রিকায় প্রকাশিত ছবিটি কপি করে সিলেটের একজন তার ফেইসবুকে পোষ্ট করে এবং লিখে ‌‌‌`সাবধান` সিলেটের এয়ারপোর্ট রোডে বাঘ রয়েছে।

মুহুর্তেই হাজার হাজার মানুষ এই ছবি শেয়ার, কপি পেষ্ট শুরু করলে ভাইরাল হয়ে যায় সিলেটের বাঘ আতংকের নিউজ। নড়েছড়ে বসে অনেকে। শুরু হয় অনুসন্ধান। তবে শেষ পর্যন্ত জানা যায় ছবিটি সিলেট তো নয়ইম এমনকি বাংলাদেশেরও নয়। কিছুদিন আগে ভারতের একটি পত্রিকা এই ছবিটি ছাপিয়েছিল।

সূত্রে জানা যায়, সিলেটের মালনীছড়া চা বাগানে বাঘের পায়ের ছাপ দেখার খবর পাওয়া গেছে। এ নিয়ে সিলেট বনবিভাগের পক্ষ থেকে অনুসন্ধানে নামা হলে ভাইরাল হওয়া সিলেটের রাজপথে বাঘের ছবিটি ভুয়া বলে সনাক্ত করেছেন সিলেটের পরিবেশকর্মীরা।

তাদের বক্তব্য ভাইরাল হওয়া ছবিটি ভারতের একটি পত্রিকা থেকে নেওয়া হয়েছে। তবে বন বিভাগ থেকে বলা হচ্ছে, মালনীছড়া চা বাগানে পাওয়া বাঘের পায়ের ছাপটি রয়েল বেঙ্গল টাইগারের নয়, এটা চিতা বাঘের হওয়ার সম্ভাবনা বেশি। ওই চিতা বাঘের সাথে দুটো শাবকও রয়েছে।

সিলেটের তরুন আরিফ আক্তারুজ্জামান বলেন, আমি সাইক্লিংয়ের সাথে জড়িত। সাইক্লিং করতে গিয়ে সম্প্রতি মালনীছড়া চা বাগানে বাঘের পায়ের ছাপ দেখতে পাই। বিষয়টি বন বিভাগকে জানালে তারা ঐ স্থানে ক্যামেরা লাগায়।

এরপর থেকে সিলেট মালনীছড়া চা বাগানে বাঘের পায়ের ছাপ দেখা গেছে এমন নিউজ ফেইসবুকে ভাইরাল হয়। আর এই সুযোগে কতিপয় ফেইসবুকার ভারতের গুজরাটে একটি বাঘের ছবিকে সিলেটের ছবি বলে প্রচার করায় জনমনে কৌতুহল সৃষ্টি হয়।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে সিলেটের মালনীছড়া চা বাগানে পায়ের ছাপ দেখা গেলেও এবার বাঘের দেখা পাওয়া গেছে বলে বুধবার সকাল থেকে ভাইরাল হয়।

এ সংবাদে বুধবার সকাল সাড়ে ১১টা থেকে বাঘের সন্ধানে মালনীছড়া চা বাগানে অভিযান শুরু করে বন বিভাগ। অভিযানকালে বনবিভাগ নিশ্চিত হয় ভাইরাল হওয়া ছবিটি ভুয়া।

Advertisement

জাতীয়-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.