21 Sep 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2011-04-17 09:13:55

গোলাপগঞ্জ এমসি একাডেমীতে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
বিজ্ঞান ভিত্তিক শিক্ষা ব্যবস্থা সর্বক্ষেত্রে চালু করার লক্ষে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে

গোলাপগঞ্জ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা

সিলেটনিউজ২৪.কম

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, গতানুগতিক শিক্ষা দান পদ্ধতির আমূল পরিবর্তন করে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার উদ্যোগ গ্রহণ করেছে। তা বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষকদেরও প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতিমধ্যে প্রায় ৪ লক্ষ ২৭ হাজার শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। ৪শ ৫০জন শিক্ষক পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষা ব্যবস্থা উপর প্রশিক্ষণ গ্রহণ করে দেশে ফিরেছেন। তিনি বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষার উপর গুরুত্বারোপ করে বলেন, বিজ্ঞানের শিক্ষা ছাড়া আমরা সামনের দিকে অগ্রসর হতে পারব না।

তিনি গতকাল শনিবার, দেশব্যাপী মোবাইল হ্যান্ডস্ অন সায়েন্স এক্সিবিশন ফর স্কুল প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী আরো বলেন, বিজ্ঞান ভিত্তিক শিক্ষা ব্যবস্থা সর্বক্ষেত্রে চালু করার লক্ষ্যে সরকার গৃহীত প্রজেক্টের মাধ্যমে প্রতিটি এলাকায় গাড়িতে করে বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন চিত্র ও বিষয় তুলে ধরা হচ্ছে। বিজ্ঞান বিষয়ক পড়ালেখাকে সহজ ও আনন্দদায়ক বিষয় হিসেবে শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে শিক্ষকদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি গোলাপগঞ্জ এমসি একাডেমীকে একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আখ্যা দিয়ে বলেন, এই প্রতিষ্ঠানের উন্নয়নে বিজ্ঞানাগার ও গবেষণাগার নির্মাণের লক্ষে ইতিমধ্যে দু’কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এম সি একাডেমি স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে আয়োজিত টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট ইন সেকেন্ডারী এডুকেশন প্রজেক্ট এর আওতায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেছেন, ছেলেদের পাশাপাশি মেয়েদের প্রতি শিক্ষার বিষয়ে বেশি করে গুরুত্ব দিতে হবে। কারণ, অষ্টম শ্রেণী পাশ একটি মায়ের সন্তান কখনও নিরক্ষর হতে পারে না। ওই মায়ের সন্তান অপুষ্টিতে ভোগার আশংকা নেই। তিনি বলেন, আমরা আলোকিত সমাজ চাই, বিজ্ঞান ভিত্তিক জ্ঞান লাভের মাধ্যমে যেন একটি আলোকিত সমাজ গড়তে পারি এ লক্ষেই আমাদের প্রচেষ্টা চালাতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, জ্ঞান-বিজ্ঞানে অগ্রসর হতে না পারলে শ্রেষ্ঠত্ব অর্জন করা যাবে না। আমাদের ভবিষ্যত প্রজন্মকে প্রচলিত শিক্ষার চেয়ে বিজ্ঞান ভিত্তিক শিক্ষায় গড়ে তোলে তাদেরকে বিজ্ঞান মনস্ক করার জন্য তিনি শিক্ষকদের প্রতি আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল খালেক, আইডিএফ প্রকল্প পরিচালক নজরুল ইসলাম, সিলেট টিচার্স ট্রেনিং কলেজের প্রিন্সিপাল নিতাই  চন্দ্র চন্দ, গোলাপগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা এজেডএম নুরুল হক, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ওয়েছুর রহমান, স্বাগত বক্তব্য রাখেন-এমসি একাডেমীর প্রিন্সিপাল মনসুর আহমদ চৌধুরী, বক্তব্য রাখেন, সিনিয়র শিক্ষক আফতাব উদ্দিন প্রমুখ।

এদিকে বিজ্ঞানের জন্য ভালবাসা এই স্লোগানকে সামনে রেখে গোলাপগঞ্জ এমসি একাডেমী প্রাঙ্গণে দিনব্যাপী বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন চিত্র ও প্রজেক্ট প্রদর্শন করা হয়।

এমসি একাডেমী স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল জব্বার চৌধুরীর সভাপতিত্বে ও বাংলা বিভাগের প্রভাষক আজির উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আমির উদ্দিন ছাদেক, ঢাকা দক্ষিণ ডিগ্রী কলেজের প্রিন্সিপাল ভূষণ চন্দ্র ভৌমিক, ঢাকাদক্ষিন কলেজিয়েট হাইস্কুলের প্রিন্সিপাল রেজাউল আমিন, চন্দরপুর আল-এমদাদ হাইস্কুল ও কলেজের প্রিন্সিপাল আবুল কালাম আজাদ, ফুলবাড়ী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আতিকুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, সাংগঠনিক সম্পাদক ছালেহ আহমদ বাদল, দপ্তর সম্পাদক আলী আকবর ফখর, পৌর আওয়ামীলীগের সেক্রেটারী সৈয়দ মিছবাহ উদ্দিন, উপজেলা আওয়ামীলীগ নেতা মিজানুর রহমান চৌধুরী রিংকু, সাবেক চেয়ারম্যান এবিএ ছদর উলা চৌধুরী, সাবেক চেয়ারম্যান বদরুল হক, এমসি একাডেমীর সাবেক জিএস ও গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, গোলাপগঞ্জ সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাজী আব্দুল ওয়াদুদ, ঢাকাদক্ষিণ ইউনিয়ন আওয়ামীলীগের সেক্রেটারী শাহাব উদ্দিন, এমসি একাডেমী পরিচালনা কমিটির সদস্য আব্দুল আজিজ শুক্কুর, ছালেহ আহমদ, মাহবুবুর রহমান ফয়ছল, জেলা ছাত্রলীগ নেতা ফজলে রাব্বি চৌধুরী মাছুম, ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজ ছাত্র সংসদের জিএস মনসুর আহমদ, সিলেট ল কলেজ ছাত্রলীগ নেতা জাফরান জামিল, উপজেলা ছাত্রলীগ নেতা রুমেল সিরাজ। এছাড়া গোলাপগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও বিজ্ঞান শিক্ষকগণ উপস্থিত ছিলেন। এছাড়া শিক্ষামন্ত্রী ফুলবাড়ী ইউনিয়নের এওলাটিকর গ্রামের রাস্তা পাকা করণ ও হাজীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন করেন। সড়ক দুর্ঘটনায় নিহত হেতিমগঞ্জের গঞ্জ গ্রামের রোকসানার বাড়িতে সন্ধ্যায় শিক্ষামন্ত্রী উপস্থিত হয়ে তার পরিবারকে আর্থিক সহায়তা দান করেন।

Advertisement

শিক্ষা-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.