17 Nov 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2017-02-23 19:25:02

ভজন খ্যাপা’য় জমেছিল দ্বিতীয় দিনের বেঙ্গল সংস্কৃতি উৎসব

সিলেটনিউজ২৪.কম

বেঙ্গল সংস্কৃতি উৎসবের  দ্বিতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যার দিকে হাজারো দর্শনার্থীদের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স।

উৎসবস্থলের হাসন রাজা মঞ্চ, সৈয়দ মুজতবা আলী মঞ্চ, শাহ আবদুল করিম চত্বর, গুরুসদয় দত্ত চত্বর এবং রাধারমণ দত্ত বেদিসহ সবখানেই ছিল উৎসুক মানুষের ভিড়। উৎসবে আজ যুক্ত হয়েছে ‘কিডস কর্ণার’।

এখানে শিশুদের নানা ধরনের খেলার ব্যবস্থা রয়েছে। সবমিলিয়ে এ যেন সংস্কৃতির এক অনন্য উৎসবে পরিণত হয়েছে।

এর আগে বেলা চারটায় সৈয়দ মুজতবা আলী মঞ্চে শুরু হয় জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’ চলচ্চিত্রটি। একই মঞ্চে সন্ধ্যা সোয়া সাতটায় মণিপুরি থিয়েটার মঞ্চায়ন করেছে ‘কহে বীরাঙ্গনা’ মঞ্চ নাটক। মাইকেল মধুসূদন দত্তের কাব্যে এ নাটকের সম্পাদনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। নাটকটিতে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।
 এ ছাড়া সংগীতে ছিলেন শর্মিলা সিনহা। নাটকের কাহিনি, অভিনয় ও আলোক প্রক্ষেপণ মুগ্ধ করে রাখে নাট্যামোদী দর্শকদের।

এদিকে সন্ধ্যা ছয়টা ২০ মিনিটে যখন মঞ্চে কুষ্টিয়া অঞ্চলের বিশিষ্ট লোকসংগীত শিল্পী ভজন খ্যাপা ওঠেন, তখন মাঠ ভর্তি দর্শক করতালিতে তাঁকে স্বাগত জানায়। তিনি প্রথমেই লালন সাঁইয়ের ‘গুরু আমারে কি রাখবেন করে চরণ দাসী’ গান পরিবেশন করেন। এরপর তিনি বেশ কতগুলো অধ্যাত্ম ও দেহতত্ত্ব পর্যায়ের গান পরিবেশন করেন। তাঁর গাওয়া গানের মধ্যে ‘নামাজ আমার হইলনা আদায়’, ‘আমি কাঙাল হব মেঙে খাব’, ‘যদি ত্বরিতে বাসনা থাকে, ধরো রে মন সাধুর সঙ্গ’, ‘সাধুর সঙ্গ গুণে’, ‘তোমার দিলকি দয়া হয়না’ উল্লেখ যোগ্য।

ভজন খ্যাপার পরিবেশনার পর বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিল্পীরা দলীয় যন্ত্রসংগীত (তবলা) পরিবেশন করেন। এসব শিল্পীদের পরিবেশনা ছিল মনোমুগ্ধকর। মাঠ ভর্তি মানুষ তন্ময় হয়ে উপভোগ করেন বেঙ্গল পরম্পরার শিল্পীদের তবলা বাদন। বিমুগ্ধ শ্রোতাদের ভাষ্য, শিক্ষার পর্যায়েই যন্ত্রসংগীত শিল্পীরা যেভাবে বাদ্যে শ্রোতাদের অভিভ’ত করেছে, ভবিষ্যতে নিশ্চয়ই তাদের পরিবেশনা দেশ ছাড়িয়ে সারাবিশ্বের শ্রোতাদেরও মুগ্ধ করে রাখবে।

বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের পরিবেশনার পরই মঞ্চে আসেন ভারতের বিশিষ্ট শিল্পী মনোময় ভট্টাচার্য। তিনি শোনান নজরুল সংগীত ও আধুনিক গান। সবশেষে মঞ্চে আসেন দেশের অন্যতম জনপ্রিয় লোকসংগীত শিল্পী চন্দনা মজুমদার ও শতাব্দী রায়। তাঁরা সিলেটসহ দেশের নানা অঞ্চলের প্রখ্যাত লোকগীতিকারদের গান পরিবেশন করেছেন। তাঁদের গানের তালে তালে নেচে-গেয়ে ওঠেন মাঠ ভর্তি কয়েক হাজার সংগীত প্রিয় মানুষ।

উল্লেখ্য, বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী এ উৎসব চলবে ৩ মার্চ পর্যন্ত।

Advertisement

সাহিত্য-সংস্কৃতি-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.