17 Oct 2017
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2017-08-11 09:05:54

শাহজালাল(রহ.) এর ওরস কাল থেকে:ভক্তদের পদচারনায় মুখর মাজার,৫০টি সিসি ক্যামেরা-চার স্তরের নিরাপত্তা

সিলেটনিউজ২৪.কম

উপমহাদেশের  প্রখ্যাত ইসলাম ধর্ম  প্রচারক ওলিকুল শিরোমনি হজরত শাহজালাল (রহ.) এর দু’দিন ব্যাপী ৬৯৮তম বার্ষিক ওরস কাল শনিবার থেকে শুরু হচ্ছে। প্রতিবছর হিজরী জিলকদ মাসের ১৮ ও ১৯ তারিখ এই ওসে অনুষ্টিত হয়ে আসছে।

ওরসকে ঘিরে করে  চার স্তরের নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাজার এলাকায় বসানো হচ্ছে অর্ধশত ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা)।শুক্রবার দুপুর থেকে আশপাশের ৫টি সড়কে যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে,যা বহাল থাকবে রবিবার দুপুর পর্যন্ত।

ওরস শনিবার সকাল থেকে শুর হয়ে রোববার ভোরে আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। তবে শুক্রবার রাত থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে গাড়ি ভোজাই করে দলে দলে মাজারে আসতে শুরু করছেন ভক্তরা। তাদের পদচারনায় মুখর হয়ে ওঠেছে মাজার এলাকা।

শুক্রবার সকাল থেকেই মাজারে চার স্তরের  নিরাপত্তা নিশ্চিত করতে অবসহান নিয়েছে সিলেট মহানগর পুলিশ ও র‌্যাব-৯ এর সদস্যরা।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা বলেন, ‘শাহজালাল (রহ.) এর ওরস মোবারককে কেন্দ্র  করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা  গ্রহন করা হয়েছে। ইতিমধ্যেই পুলিশ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে তৎপরতা শুরু করেছে।’

এডিসি জানান,ওরসকে কেন্দ্র করে শুক্রবার থেকেই মাজার এলাকা ঘিরে মাঠে নেমেছে পুলিশ। নিরাপত্তা নিশ্চিত করতে থাকবে ছদ্মবেশী পুলিশ। ভিক্ষুক, সাধারণ মানুষ, বিভিন্ন পণ্য বিক্রেতা, চানাচুর বিক্রেতাসহ নানা ছদ্মবেশ ধারণ করে ওরসে আগত জনতার সাথে মিশে যাবেন পুলিশ ও গোয়েন্দা সদস্যরা। নিরাপত্তার কাজে এক হাজারেরও বেশি পুলিশ সদস্য কাজ করবেন বলে জানিয়েছেন মহানগর পুলিশের এই অতিরিক্ত উপ-কমিশনার।

সূত্র জানায়, ওরসের নিরাপত্তা নিশ্চিত করতে এবং সন্দেহজনক যেকোনো ধরনের তৎপরতা রুখে দিতে শাহজালালের মাজার এলাকায় অর্ধশতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। বর্তমানে মাজার এলাকায় থাকা ১৮টি সিসি ক্যামেরার সাথে আরো ৩০টি ক্যামেরা বসিয়েছে পুলিশ প্রশাসন। ওরস চলাকালে এগুলো সার্বক্ষণিকভাবে মনিটরিং করা হবে।


পুলিশসূত্র জানায়, ওরস চলাকালীন সময়ে মাজার এলাকায় চারস্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হচ্ছে। এই স্তর গুলো হচ্ছে- মাজারের মূল ফটক, ইনার কর্ডন, আউটার কর্ডন এবং মাজার এলাকার আশপাশের বিভিন্ন পয়েন্টে নিরাপত্তা ব্যবস্থা। মাজারের আশপাশের হোটেলগুলোতেও থাকবে নজরদারি। নিরাপত্তায় পুলিশের সাথে র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, স্পেশাল ব্র্যাঞ্চ (সিটি এসবি), বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

এদিকে,শাহজালালের ওরস চলাকালে বিশৃঙ্খলা এড়াতে নগরীর যে পাঁচটি  সড়কে যান চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ প্রশাসন সেগুলো হচ্ছে-  আম্বরখানা-চৌহাট্টা পয়েন্ট পর্যন্ত সড়ক, দর্শন দেউরী-ঝর্ণারপাড়, রাজার গল্লি-মাজারের  প্রধান গেইট, মিরের ময়দানস্থ হোটেল হেরিটেজ-ঝর্ণারপাড় সড়ক এবং আলিয়া মাদরাসা সড়কস্থ পূবালী ব্যাংকের গেইট-মিনার গেইট পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সিলেট মহানগর পুলিশ আইন ২০০৯ এর ২৯ ধারায়  প্রদত্ত ক্ষমতাবলে ওইসব সড়কে যানচলাচল বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
এদিকে, ওরস চলাকালে ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগের কর্মী, মেডিকেল সার্ভিস এবং মাজারের স্বেচ্ছাসেবক বাহিনীও দায়িত্ব পালন করবেন।

Advertisement

জাতীয়-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.