18 Nov 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2014-12-09 12:26:40

দৃষ্টিনন্দন পুনঃনির্মিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার উদ্বোধন

খালেদ আহমদ

সিলেটনিউজ২৪.কম

কাল বুধবার ১০ ডিসেম্বর উদ্বোধন হতে যাচ্ছে নান্দনীক কারুকাজ ও দৃষ্টিনন্দন  স্থাপত্যে তৈরী পুনঃনির্মিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার। 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব্যবিদ্যালয়ের শিক্ষক স্থপতি শুভজিত চৌধুরীর নকশায় ২০১৩ সালের ৭  সেপ্টেম্বর  নির্মান কাজ শুরু হয়। যার মধ্যে মূল মিনারের উচ্চতা ৪৫ ফুট ও প্রস্থ৩০ ফুট।

এছাড়া থাকছে মুক্ত মঞ্চ, ব্যাকষ্টেজ, গ্রীনরুম, অনুশীলন পরিসর ও ওয়াসরুম। ৩৮০০ বর্গফুট জায়গা নিয়ে গড়ে তোলা হয়েছে একটি লাইব্রেরি । যেখানে থাকবে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস, সিলেটের ঐতিহ্য ও ইতিহাস সংগ্রহশালা।সিলেট সিটি করপোরেশনের তত্বাবধানে ৩ কোটি টাকা ব্যয়ে এই শহীদ মিনারের কাজ সম্পন্ন হচ্ছে।

দিনের সূর্যের আলোয় শহীদ মিনার অসাধারণ এক সৌন্দর্য্য ধারণ করে। আর সন্ধার পর শহীদ মিনারের সৌন্দর্য্য অন্য রুপ নেয়। চমৎকার লাইটিং চতুর্দিক থেকে শহীদ মিনারের উপর পড়ে। বেদীর নিচে দেয়া লাইটগুলো একটা ভিন্ন আমেজ তৈরী করে।

সাদা মিনার তিনটি আর তার উপর শহীদের স্মৃতীর চিহ্ন লাল বৃত্তটি লক্ষ্য শহীদের আত্মদানের কথা প্রবলভাবে মনে করিয়ে দেয়। সব মিলিয়ে পুনঃ নির্মিত শহীদ মিনার যেন  নান্দনিক সৌন্দর্যের স্থাপনা।

উদ্বোধন উপলক্ষ্যে নানা কর্মকান্ড দেখভাল করছেন সাবেক মেয়র ও মহানগর আ`লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।নঃনির্মিত শহীদ মিনার প্রসঙ্গে  তিনি  বলেন,আমি অভিভূত ও মুগ্ধ। এক কথায় অসাধারণ শহীদ মিনার।নান্দনীক কারুকাজে তৈরী দৃষ্টিনন্দন স্মৃতির মিনার।

তিনি আরও বলেন, এই শহীদ মিনার কে আজ এই নবরুপ দিয়েছেন আমাদের কৃতী সন্তান ভাষা সৈনিক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।এছাড়া প্রতিক্রিয়াশীল গোষ্ঠি শহীদ মিনারে আঘাত করে দেশের অধিকাংশ মানুষের হৃদয়ে আঘাত করেছিলো। এখন সেই ক্ষত শুকানোর পালা।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নিহত অসংখ্য শহীদের স্মৃতী এই শহীদ মিনার মাথা উচু করে দাড়িয়ে থাকবে যুগের পর যুগ।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তী গুপ্ত জানান, কাল উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বিকেল ৪টায়। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত নাট্য পরিষদের শিল্পিরা এ সময় মুক্তিযুদ্ধের গান ও লোকসংগীত পরিবেশন করবে।

এরপর সন্ধা ৬টার সময় শহীদ মিনারের উদ্বোধনী ফলক উন্মোচন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ সময় আরও উপস্থিত থাকবেন, বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

ফলক উন্মোচন শেষে বাংলাদেশের খ্যাতিমান শিল্পিদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এতে গান গাইবেন শিল্পি সুবীর নন্দি, শুভ্র দেব, শাহিন সামাদ ও সেলিম চৌধুরী।

Advertisement

এক্সক্লুসিভ-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.