13 Nov 2018
Loading
 

প্রচ্ছদ

জাতীয়

বাণিজ্য

খেলাধুলা

তথ্যপ্রযুক্তি

শিক্ষা

বিনোদন

সাহিত্য-সংস্কৃতি

ঐতিহ্য

পর্যটন

প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
শিরোনাম:
Bread Crumbs

2011-04-08 05:21:15

সিলেটের শিক্ষার উন্নয়নে সামাজিক আন্দোলন গড়ে তোলার তাগিদ

সিলেট অফিস

সিলেটনিউজ২৪.কম

শিক্ষাক্ষেত্রে দেশের অন্যসব বিভাগের চেয়ে পিছিয়ে আছে সিলেট বিভাগ। বৈষম্যমূলক আচরণ, শিক্ষা প্রতিষ্ঠানের অপর্যাপ্ততা, শিক্ষা প্রতিষ্ঠানে স্থায়ী শিক্ষক সংকট, অনুন্নত যোগাযোগ ব্যবস্থা, অভিভাবকদের অসচেতনতা, বিদেশ যাবার প্রবণতার কারণে শিক্ষাক্ষেত্রে পিছিয়ে যাচ্ছে সিলেটে।শিক্ষার প্রসারে এখন থেকেই সামাজিক আন্দোলন গড়ে তোলার তাগিদ দিয়েছেন সিলেট বিভাগে শিক্ষার সমস্যা ও সমাধান সম্পর্কিত এক সেমিনারে বক্তারা।

নগরীর রিকাবীবাজার এম সাইফুর রহমান অডিটোরিয়ামে সম্প্রতি আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বদিউল আলম তরফদার। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সিলেটের বিভাগীয় কমিশনার ড: জাফর আহমেদ খান।

অর্থমন্ত্রী বলেন, ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ সরকার ছাড়া অতীতের কোন সরকারই সিলেটের শিক্ষার উন্নয়নে কোন পদক্ষেপ নেয়নি। তিনি বলেন, বিএনপি-জামাত সরকারের গত ৫ বছরের শাসনামলে সিলেটের শিক্ষা ব্যবস্থা সবচেয়ে বেশি ধ্বংস হয়েছে। এ কারণে সিলেটের শিক্ষায় দূরাবস্থা এখন সবচাইতে বেশি। কাজেই সিলেটের শিক্ষার সংস্কারে এখন থেকেই পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, সিলেটে পর্যাপ্ত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সংকট রয়েছে। এ সংকট কাটিয়ে উঠতে হবে।তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় পাবলিক-প্রাইভেট সহযোগিতার ওপর জোর দেন। এ প্রসঙ্গে তিনি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সমালোচনা করে বলেন, ৫২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১২টি ছাড়া বাকিগুলোর মান নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। কাজেই শিক্ষার মানের দিকেও আমাদের খেয়াল রাখতে হবে।

সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝড়ে পড়া রোধে সকলকে উদ্যোগী হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, এক্ষেত্রে অবসরপ্রাপ্ত শিক্ষকদের কাজে লাগানো যেতে পারে। তিনি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কঠোরতা অবলম্বন এবং শিক্ষকদের শহরে থাকার মানসিকতা পরিবর্তনের আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষাক্ষেত্রে সিলেটের পশ্চাদপদতা রীতিমতো উদ্বেগজনক। তিনি বলেন, সিলেটে ছাত্র ভর্তির হার কম এবং ঝরে পড়ার হার বেশি। পাশাপাশি এখানে শিক্ষা প্রতিষ্টান কম। হাওর এবং চা বাগান এলাকায় শিক্ষার তেমন প্রসার ঘটেনি। এ অবস্থা হতে উত্তরণের জন্য আমরা সুনির্দিষ্ট কিছু পদক্ষেপ নিতে চাই।

Advertisement

শিক্ষা-এর সর্বশেষ খবর

প্রচ্ছদ জাতীয় বাণিজ্য খেলাধুলা তথ্যপ্রযুক্তি শিক্ষা বিনোদন সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্য পর্যটন প্রবাসের সংবাদ এক্সক্লুসিভ সংগঠন সংবাদ মুক্তিযুদ্ধ আর্কইভস
Editor: Khaled Ahmed, SylhetNews24.com SNC Limited. Shah Forid Road. 30/3, Jalalabad R/A. Sylhet-3100. Bangladesh. Cell: +88 01711156789, +88 01611156789,
e-mail: [email protected], [email protected] Executive Editor: Mohammad Serajul Islam. cell:+88 01712 325665
All right ® reserved by SylhetNews24.com    Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.